অদ্ভুত এক আবিষ্কার বিজ্ঞানীদের। 100 জনের কাজ এক মিনিটেই করে দিচ্ছে এ মেসিন। তোলপাড় পড়ল নেটদুনিয়ায়। তুমুল ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:এক্সক্যাভেটর এর সাথে সংযুক্ত হাইড্রোলিক ক্ষমতা দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক হাইড্রোলিক ক্ষমতা সম্পন্ন যন্ত্র ক্রয় আপনার বিনিয়োগকে দ্রুত ও বহুমুখী ভাবে ফেরত আসতে সাহায্য করে। হাইড্রোলিকের সাথে কাপলার সিস্টেমের প্রতিও নজর রাখা জরুরী। কাপলার সিস্টেম বলতে এক্সক্যাভেটরের সেই সংযুক্ত পদ্ধতিকে বোঝায় যার ফলে বাকেট বা হাইড্রোলিক পরিবর্তন বা সংযুক্ত করা যায়।

এর ফলে ক্ষেত্র বিশেষে কাজের সুবিধা অনুযায়ী এক্সক্যাভেটর প্রস্তুত করা যায়।সহজে খোলা যায় ও প্রাথমিক ভাবে সহজে সমস্যা সমাধান করা যায় এমন ধরনের ইঞ্জিনের প্রতি গুরুত্ব দেওয়া জরুরী। এই ধরনের ইঞ্জিন বিভিন্ন ধরনের জটিলতা থেকে রক্ষা করে কাজকে সহজ করে। এছাড়াও ইঞ্জিনের গ্রীজ ও তেল দেওয়ার অংশ সমূহ সম্পর্কে ধারণা থাকা জরুরী। ইঞ্জিনের মান , পরিবেশের প্রতি প্রভাব এই সকল বিষয় বিবেচনায় আনতে হবে।

কারণ একটি এক্সক্যাভেটর দীর্ঘমেয়াদি কাজের উদ্দেশ্যে ক্রয় করা হয়। সুতরাং পারিপার্শ্বিক নানান ঝামেলা থেকে মুক্ত থেকে কাজ সম্পন্ন করতে এসব বিষয় সঠিক ভাবে যাচাই বাছাই করতে হবে। আধুনিক এক্সক্যাভেটর এর ইঞ্জিনের ক্ষেত্রে এই বিষয়টা খেয়াল রাখা জরুরী। এই ধরনের ইঞ্জিন পরিবেশ দূষণ রোধ করে। ফলে স্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি কম হয়। তাই ক্রয়ের পূর্বে অবশ্যই ইঞ্জিন যাচাইকরণ , ইঞ্জিনের মান পরীক্ষা ও রক্ষণাবেক্ষণের খরচের ব্যাপারে খোজ করা জরুরী।

বর্তমানের আধুনিক এক্সক্যাভেটর সমূহে নানা ধরনের অতিরিক্ত সুবিধা থাকে। যেমন- এলইডি লাইট কিট, পার্শ্ব দর্শন ক্যামেরা, বিভিন্ন ধরনের পাওয়া অপশন, স্বয়ংক্রিয় বিভিন্ন সুবিধা। এমন অনেক সুবিধা অনেক সময় জ্বলানী খরচ হ্রাস করে ও উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করে নানা সুবিধা প্রদান করে। এছাড়াও নতুন ও উন্নত প্রযুক্তি এক্সক্যাভেটর যা বর্তমানে বিভিন্ন কোম্পানি বাজারজাত করেছে, তা নিয়ন্ত্রণ ক্ষমতা ও কাজের ধরণ সহজ করে। যা গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচ্য।

চালক খুবই গুরুত্বপূর্ণ একজন মানুষ। কারণ একজন এক্সক্যাভেটর চালকের উপরেই এক্সক্যাভেটরের কার্যক্ষমতা নির্ভর করে। তাই চালকের কেবিনে নিয়ন্ত্রণ ক্ষমতা তার জন্য যত সহজ হবে তার কাজের হার তত বৃদ্ধি পাবে। তাই অবশ্যই মডেল নির্বাচনের ক্ষেত্রে এই বিষয়টি মাথায় রাখতে হবে।

বর্তমানে বাজারে নানা ব্র্যান্ডের নানা বিক্রেতা আছেন। যেহেতু এটা খুব গুরুত্বপূর্ণ একটা যন্ত্র তাই অবশ্যই এমন বিক্রেতা নির্বাচন করতে হবে যার কাছে দীর্ঘমেয়াদী ও সহজ ভাবে বিক্রয় পরবর্তী সেবা পাওয়া যাবে। প্রয়োজনে স্পেয়ার যন্ত্রাংশ থেকে শুরু করে সকল দরকারী জিনিষ সরবরাহ করতে পারে এমন ডিলার নির্বাচন করতে হবে। পাশপাশি এটাও লক্ষ্য রাখতে হবে যে, বিক্রেতা উক্ত ব্র্যান্ডের বিতরণ নেটওয়ার্কে সংযুক্ত কিনা। কারণ এমন ধরনের বিক্রতা সব সময় সর্বোত্তম পণ্য ও সেবা নিশ্চিত করতে পারে।

বর্তমানে বিভিন্ন কোম্পানি বিভিন্ন ফিচার সংশ্লিষ্ট আধুনিক এক্সক্যাভেটর বাজারজাত করছে। তাই ক্রয়ের পূর্বে অবশ্যই নির্বাচিত ব্র্যান্ডের নির্ধারিত মডেলটির ফিচার সমূহ ধীরে সুস্থে পর্যবেক্ষণ করে প্রয়োজনের সাথে তুলনা করে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। এক্সক্যাভেটর ক্রয়ের ক্ষেত্রে ক্রেতার প্রাথমিক জ্ঞান থাকা বাঞ্ছনীয়। প্রাথমিক জ্ঞান সঠিক যন্ত্র নির্বাচন ও পরবর্তীতে পরিচালনার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *