পুকুরের মধ্যে বড়শি দিয়ে টোপ পেতে দারুন কায়দায় শিকার করে বিরাট বড় বোয়াল মাছ! যুবকের এমন কৌশল দেখে প্রশংসা নেটিজনের, ভিডিও ভাইরাল!

নিজস্ব প্রতিবেদন:আমাদের মধ্যে যারা ছোটবেলাটা গ্রামে কাটিয়েছে অথবা নদীমাতৃক অঞ্চলে বসবাস তাদের মধ্যে এরকমটা খুঁজে পাওয়া খুব কঠিন হবে যারা বরশি দিয়ে মাছ ধরেনি। বরশি দিয়ে মাছ ধরাটা অনেক আনন্দের তাই যারা ছোটবেলায় বড়শি দিয়ে মাছ ধরেছেন অথবা এখন মাছ ধরছেন কিংবা জীবনে কোন একসময় বড়শি দিয়ে মাছ ধরেছেন তারা এটি বুঝতে পারবেন।

আর যাদের এখনও বরশি দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা হয়নি তারা একবার চেষ্টা করে দেখতে পারেন যদি আশেপাশে কোন পুকুর, নদী কিংবা খাল-বিল থেকে থাকে। খুব আনন্দ পাবেন। আসলে এই বিষয়টির অনুভূতি আপনি উপলব্ধি গ্রহণ করা ছাড়া বুঝতে পারবেন না।অনেকে শহরাঞ্চলে বড় বড় পুকুরে খুব আধুনিক হুইল বরশি দিয়ে মাছ ধরে।

কিন্তু আমি কথা বলছি একেবারে গ্রামাঞ্চলে ছোট ছোট বরশি দিয়ে মাছ ধরার যেটি আমি ছোটবেলায় প্রচুর করতাম। আমার যেহেতু গ্রামে বড় হওয়ার সুযোগ হয়েছে এবং আমাদের এলাকাটি একটি নদীমাতৃক এলাকা যেখানে প্রায় ৫ থেকে ৬ মাস খালে বিলে মাঠে ঘাটে পানি থাকে। তাই বর্ষাকালে বরশি দিয়ে খাল-বিল, ডোবা-নালা থেকে মাছ ধরাটা অনেক স্বাভাবিক একটা ব্যাপার ছিল।

তবে বর্ষাকাল ছাড়া অন্যান্য সময়গুলো-তো আমরা পুকুর থেকে মাছ ধরতাম প্রায় প্রতিদিন।এক্ষেত্রে ছোটবেলায় আমরা যখন একসাথে মাছ ধরতাম তখন একটা প্রতিযোগিতা কাজ করত কারন মাছ ধরা একটা টেকনিকের ব্যাপার। এখানে কিছু বিচক্ষণতা অবলম্বন করলে সহজেই মাছ ধরা যায়।

এখন গ্রামে খুব বেশি যাওয়া হয়না কিন্তু কর্মক্ষেত্রের আশেপাশে বেশকিছু খাল রয়েছে যেখানে মাঝে মাঝে বিভিন্ন মানুষজনকে মাছ ধরতে দেখতে পাই।তাই হঠাৎ এক বিকেলে মনে হল মাছ ধরা উচিত। পাশের খালে বেশকিছু বাচ্চা এবং বড়রা মাছ ধরে প্রায়শই বিশেষ করে যখন বৃষ্টি হয় এবং খাল পানিতে ভরে যায়। খালটি আমাদের চরাঞ্চলের খালের মত এত বড় নয়।

পাহাড়ি এলাকার খাল মুলত পাহাড়ের পানি নামার জন্য থাকে এবং ছোট আকৃতির হয় যেখানে বৃষ্টি হলে প্রচুর পানি জমে। আমি একদিন তাদের সাথে যুক্ত হলাম এবং তাদের সাথে একটা বিকেল ধরে মাছ ধরলাম। এই মাছগুলো আসলে পুটি মাছ এবং এই মাছগুলো ধরার আনন্দ আসলে অন্যরকম কারণ খুব ছোট মাছ যা সংখ্যায় অনেক বেশি ও খুব সহজেই বরশিতে আটকা পড়ে।তা ছাড়া আজ আমরা বিশাল বড় একটি কাতলা মাছও পেয়েছি।বিস্তারিত রইল ভিডিওতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *