নানান ঢংয়ে মেতে উঠেছে টিয়া পাখিটি! এ যেন মীনা কার্টুনের মিঠু! তুমুল ভাইরাল তাদের ভিডিও

নিজস্ব প্রতিবেদন:মানুষের বলা কথা হুবহু অনুকরন করতে পারার জন্য সারা পৃথিবীতে পরিচিত দুটি পাখি, যার নাম ময়না এবং তোতা। পাখি যারা ভালোবাসে তাদের কাছে দু’টি পাখিই বেশ পরিচিত এবং ভালোবাসার। এই দুটো পাখিকে যে সহজে মানুষ পোষ মানাতে পারে তাই নয়, এদের শেখানো যায় মানুষের বুলিও। তাই মানুষকে বেশ ভালোমত সঙ্গ দিতে পারে এরা।

বহু পাখি প্রেমী মানুষের কাছে এই দুটি পাখি কাঙ্ক্ষিত। নিজেদের সংগ্রহে ময়না বা তোতা এই দুটি পাখি রাখার জন্য অনেক কিছুই করে থাকেন তারা।কিন্তু বাকি সব পাখি তো মানুষের মত কথা বলতে পারে না? আর ময়না বা তোতারই কী এমন বিশেষ ক্ষমতা আছে যে তাদেরপোষ মানিয়ে মানুষের কথাগুলো শেখানো যায়। চলুন জেনে নেওয়া যাক।তোতা পাখির রয়েছে বেশ লম্বা এবং পুরুষ্ঠ একটি জিহ্বা।

এই কারণে তোতা পাখির ক্ষেত্রে কথা অনুকরন করে শব্দ করা সহজ। অবশ্য কিছু শিকারি পাখি যেমন বাজপাখি বা ঈগলের জিহ্বাও বেশ পুরুষ্ঠ। তবে তারা কিন্তু মানুষের মতন স্বর বা কথা হুবহু নকল করতে পারে না।আবার ময়না পাখির জিহ্বা পুরুষ্ঠ বা লম্বা না হলেও সেই পাখি মানুষের কথা হুবহু নকল করতে পারে।

অন্য পাখি না পারলেও তোতা কিংবা ময়না যে মানুষের শেখানো বুলি হুবহু রপ্ত করতে পারে তার কারণ তোতা ও ময়না পাখির বুদ্ধি অন্যান্য অনেক পাখির চেয়েও অনেকটাই বেশি। তাদের নিজেদের বুদ্ধিকে কাজে লাগিয়েই তারা মানুষের শেখানো বুলি হুবহু নকল করতে পারে। আর তোতা এবং ময়না পাখির কথা বলা এবং শোনার জন্য যে মস্তিষ্কের ক্রিয়াকলাপ লাগে তা ধীরগতি সম্পন্ন।

এর কারণে যে শব্দ তারা মুখে করে তা অনেকটাই শোনায় মানুষের মতই।তোতা এবং ময়না সাধারণত আশেপাশের মানুষের ঠোঁট নাড়ানো দেখে তাদের বলা কথা নকল করে। তবে নিজের বলা মানুষের বুলি বোঝার ক্ষমতা তাদের মস্তিষ্কের নেই।তবে তোতা এবং ময়না ছাড়াও আরো কিছু পাখি এমন রয়েছে যারা মানুষের মত কথা বলার ক্ষমতা রয়েছে। যেমন আফ্রিকান গ্রে প্যারটপৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান পাখিদের তালিকায় ৩য় স্থানে রয়েছে আফ্রিকান গ্রে প্যারট।

এই পাখিকে আইনস্টাইন পাখি বলা হয়। এরা ভীষণ বুদ্ধিদীপ্ত একটি পাখি। এরা মানুষের কন্ঠকে নকল করে মানুষের মত আওয়াজ করতে পারে এবং মানুষের নির্দেশনা বুঝে নানা কাজ করতে পারে।সন্ন্যাসী টিয়া সন্ন্যাসী টিয়া একটি রঙিন টিয়া পাখির প্রজাতি। এই টিয়াকে কোয়েক টিয়া নামেও বলা হয়। এই পাখিগুলি পৃথিবীব্যাপী পরিচিত তাদের কয়েকটি বড় বড় শব্দ তৈরির গুণের জন্যে।

এদের মালিকদের কাছ থেকে শোনা বড় শব্দ হুবহু নকলের ক্ষমতা আছে।কাকাতুয়া মানুষের কথা নকল করতে এরা বেশ পটু। কাকাতুয়া খুব মানুষের পরিচিত একটি পাখি। ঠিক মত পোষ মানালে এবং শেখালে এরা সব অনেক কথাই আয়ত্তে আনতে পারে।
ব্লু গোল্ড ম্যাকাও নজরকাড়া রঙ বেরঙের এই পাখি কথা বলায় বেশ দক্ষ।

পাখির বাজারে সহজলভ্য হওয়ায় এবং মানুষের সাথে বন্ধুসুলভ আচরণ করতে পারায় এই পাখিটি অসম্ভব জনপ্রিয়তা লাভ করেছে। ব্লু গোল্ড ম্যাকাওরা অন্যতম জনপ্রিয় পোষা পাখির মর্যাদা পেয়েছে দুনিয়া জুড়ে।এছাড়াও এই তালিকায় আছে ইলেক্টাস, বাজ্রিগার, ব্লু ফ্রন্টেড অ্যামাজন ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *