কুকুর আর শিয়ালের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই, কুকুরের ভয়ে জান নিয়ে পালাল শিয়াল, ইন্টারনেটে তুমুল ভাইরাল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন:মানুষ বিভিন্ন কাজ ও বিভিন্ন ভিডিও তৈরি করার মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় বিনোদন সহ অনেক মেসেজ দিয়ে থাকে। শুধুমাত্র মানুষই নয় অনেক বন্যপ্রাণী নিয়ে সোশ্যাল মিডিয়ায় সাড়া জাগানো ভিডিও তৈরি করা হয়ে থাকে।অল্প সময়ের মধ্যে বিভিন্ন মানুষ কর্তৃক আলোচিত হয় অনেক ক্ষেত্রে কিছু কিছু বাজে ভিডিওর জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়।

সোশ্যাল মিডিয়া ভিডিও গুলো ধরন প্রত্যেকেই নিজের মত করে আলাদা আলাদা করে তৈরি করতে চাই।যাতে সেটা সকলের কাছে একটু বেশি ণযোগ্যতা পায় ঠিক তেমনি বর্তমানে আশেপাশে জীবজন্তু তাদের বিভিন্ন ভিডিও ভাইরাল হয়।সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয় যা অনেক বেশি ছরিয়ে পরে।এবং একই সাথে প্রচুর আলোচিত হয়। একই সাথে বন্যপ্রাণীর খেলা উপভোগ করে সবাই।বানর একটি বন্য প্রাণী।

বন্য প্রাণীদের মধ্যে বানর কে সবচেয়ে চালাক প্রাণী বলা হয়।বানর সবসময় গাছে বসবাস করে। এরা বিভিন্ন ফলমূল খেয়ে জীবন ধারণ করে। পৃথিবীতে অনেক ধরনের বানর রয়েছে। যা পৃথিবীর বিভিন্ন অঞ্চলে বসবাস করে।বন্যা হলেও কিছু কিছু বানর লোকালয়ে বসবাস করে।এবং মানুষের খুব কাছাকাছি থাকে। বানর তার চালাকি এবং চতুরতার জন্য বিখ্যাত। আমাদের দেশে প্রায় সব জায়গাতেই মানুষের উপস্থিতি লক্ষ্য করা যায়।

বনাঞ্চল এবং লোকালয় উভয় স্থানেই এদের উপস্থিতি দেখা যায়। লোকালয়ে বসবাস করা বানরগুলো অধিক চালাক হয়ে থাকে।লোকালয়ে বসবাস করা বানরগুলো যদিও বিভিন্ন মানুষের খাবার খেয়ে থাকে, বন্য বানরগুলো কিন্তু বিভিন্ন ফলমূল ছাড়া অন্য কিছু খায় না।তবে কিছু মানুষ রয়েছে মাংসাশী। তারা ফলমূলের পাশাপাশি বিভিন্ন ছোট প্রাণীর মাংস খেয়ে থাকে। যেমন পাখি, কাঠবিড়ালি, ছোট সাপ, মাছ ইত্যাদি।

তবে এদের প্রধান খাদ্য হচ্ছে ফলমূল।প্রায় সব ধরনের হয়ে থাকে। তবে মাংসাশী বানরগুলোকে কেউ পোষ মানাতে চায় না। যেগুলো ফলমূল খেয়ে বেঁচে থাকে এগুলো কি মানুষ শখের বশে পালন করে থাকে।বর্তমানে মানুষ বানর কে পোষা প্রাণী হিসেবে পালন করে থাকে। পোষা বানর গুলো দুরন্ত চালাক প্রকৃতির হয়ে থাকে।এরা মানুষের খুব কাছাকাছি থাকতে থাকতে মানুষের বিভিন্ন আচার আচরণ ও চালচলন নকল করে থাকে।

পোষা বানর গুলো দিয়ে অনেক সময় অনেক কাজ করানো যায়।অনেকে এগুলোকে পোষে বিভিন্ন কাজ করানোর জন্য আবার অনেকে এগুলোকে শখের বশে ও পালন করে থাকে। এরা মানুষের খুব কাছাকাছি থেকে বিভিন্ন কায়দায় রং ঢং করে মানুষকে বিভিন্ন ভাবে বিনোদন দিয়ে থাকে।আজকে আমরা এই ভিডিওতে দেখব একটি বানর কিভাবে তিনটি হায়েনাকে একাই দুমড়ে মুড়চে দিল। আমরা সকলে জানি বানর এত হিংস্র নয় অন্যান্য প্রাণীর তুলনায়।

কিন্তু এ বানরগুলো যখন হঠাৎ রেগে যায় তখন হিংস্র প্রাণীদের ওপর ঝাঁপিয়ে পড়ে। ঠিক তেমনি একটি ভিডিও কয়েকদিন আগে ইন্টারনেটে তুমুলভাবে ছড়িয়ে পড়েছে।যেখানে দেখা গেছে তিনটে হায়েনা কুকুর বানরটি কে একা পেয়ে স্বীকার করার জন্য দলবদ্ধভাবে চলে আসে।কিন্তু তারা জানত না বানর এত হিংস্র হয়। বনের অপর তিনটি হেনা আক্রমণ করেছে উল্টো বানর একাই তাদের বিরুদ্ধে লড়ে য়েছে।

আসলে বনের মধ্যে দেখা যায় অনেক সময় ছোট প্রাণী দের হাতেও বড় বড় হিংস্র প্রাণী দ্বারা শিকার হয়ে যায়।বেঁচে থাকার জন্য যেমন মানুষের খাদ্য প্রয়োজন তেমনি হিংস্র পশু পাখিদের ও বেঁচে থাকার জন্য খাদ্য প্রয়োজন। সময়মতো তারা যদি স্বীকার না ধরতে পারে। তাহলে যেকোনো প্রাণীকে স্বীকার করতে বাধ্য হয়। তবে বানর কোন পশু পাখিকে স্বীকার করে না।সে সাধারণত ফলমূল খেয়ে তার জীবন ধারণ করে।

সে তেমন অন্য প্রাণীদের ওপর আক্রমণ করে না কিন্তু তাকে যখন অন্য প্রাণী আক্রমণ করে তাদেরকে ছাড় দেয়না।আসলে বনের পশুপাখিরাও অনেক সময় সুযোগ খোঁজে যে তাদেরকে কিভাবে আক্রমণ করা যায় যখনই সুযোগ পেয়ে যায় ওই সুযোগটা কাজে লাগিয়ে পশুপাখি স্বীকার করেনি। বানর কে একা পেয়ে হায়েনাগুলো মনে করেছিল সে যেহেতু একা থাকা সহজেই শিকার করা যাবে। কিন্তু তারা ভুল পথে পা বাড়ালো। এবং নিজের জীবনের মৃত্যু নিজে ডেকে আনল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *