এই পদ্ধতিতে দুধের পায়েস রান্না করলে স্বাদ হবে একদম অসাধারন, একবার খেলে মিষ্টির দোকানের পায়েসের কথা ভুলে যাবেন! রইল A-Z রেসিপি।

নিজস্ব প্রতিবেদন:আমরা প্রায় প্রত্যেকেই পায়েস খেতে ভালবাসি। বিভিন্ন বিয়ে কিংবা অন্যান্য অনুষ্ঠানে খাবারের শেষে পায়েস খাওয়ানো হয়, এছাড়াও আমরা অনেকেই বিভিন্ন সময় বাড়িতে কিংবা বিভিন্ন রেস্টুরেন্টে বিভিন্ন রকম পায়েস খেয়ে থাকি। এর মধ্যে একটি অন্যতম রেসিপি হচ্ছে ছানার পায়েস।আমরা হয়তো বা এর পূর্বে অনেকেই বিভিন্ন জায়গায় ছানার পায়েস খেয়েছি।আজকের এই ভিডিওতে দেখানো হয়েছে কিভাবে খুব কম সময়ে বাড়িতে বসেই খুব সহজে ছানার পায়েস তৈরি করা যায়।

আমরা অনেকেই বিভিন্ন রেসিপি রান্না করতে জানি। কিন্তু এর মধ্যেও কিছু কিছু রেসিপি আছে যা রান্না করার পদ্ধতি না জানা থাকার কারণে রান্না করা হয় না। বর্তমানে ইউটিউব কিংবা বিভিন্ন যোগাযোগ মাধ্যমের মধ্যে অনেক ভিডিও পাওয়া যায় যেগুলো দেখানো হয় খুব সহজে কিভাবে বিভিন্ন রেসিপি রান্না করে ঘরে বসে খাওয়া সম্ভব। আজকের বিষয়টিও ঠিক তেমনি। এ ধরনের ছানার পায়েস আমরা সচরাচর বিভিন্ন রেস্টুরেন্ট কিংবা দোকানে থাকি। কিন্তু ওই কাজগুলোর মান খুবই নিম্নমানের হয়ে থাকে।

কেননা এগুলো তৈরি করা হয় বিভিন্ন অস্বাস্থ্যকর পরিবেশে এবং বিভিন্ন রকম ভেজাল উপাদান দিয়ে তৈরি করা হয়। যা মানব শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।উপকরণ সমূহঃ দুধ, ছানা, এলাচি, কেশর, চিনি, কাজুবাদাম ছানা তৈরি করণঃ ছানার পায়েস তৈরি করার জন্য প্রথমে খুব ভালো মানের একটি ছানা তৈরি করে নিতে হবে। ছানা তৈরি করার জন্য প্রয়োজন খাঁটি দুধ। প্রথমে প্রয়োজন মত কিছু পরিমাণ দুধ একটি পাত্রে নিয়ে চুলায় বসাতে হবে।

এবং দুধ ভালো করে গরম করে নিতে হবে। দুধ গরম করার সময় চামচ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে গরম করে নেওয়া উত্তম।ভালো করে গরম করা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে দুধ ঠান্ডা করে নিতে হবে।এবং অল্প অল্প করে লেবুর রস ঢেলে নেড়েচেড়ে ছানাটি তৈরি করতে হবে। তারপর ছানাগুলোকে পাতলা কাপড় দিয়ে ছেঁকে নিতে হবে। তারপর কাপড় বেঁধে ঝুলিয়ে রাখতে হবে যেন ছানাগুলো থেকে সম্পূর্ণরূপে পানি গুলো ঝরে পড়ে যায়।

পায়েস তৈরি করণঃ প্রথমে পরিমাণ মতো দুধ একটি পাত্রে নিয়ে চুলায় বসিয়ে দিতে হবে।এবং আস্তে আস্তে চামচ দিয়ে নেড়েচেড়ে দুধ গরম করে নিতে হবে।দুধ যখন গরম হয়ে যাবে তখন এর মধ্যেই কিছু পরিমাণ কেশর দিয়ে দিতে হবে। কেশর গুলো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে দুধ আরো ঘন করে নিতে হবে। এবং এর মধ্যে চার থেকে পাঁচটি এলাচি পিসে এর মধ্যে দিয়ে দিতে হবে।

এবং পরে পরিমাণমতো চিনি এবং কাজুবাদাম দিতে হবে। তারপর দুধকে গরম করে বেশি করে ঘন করে নিতে হবে।এখন দুধ প্রয়োজন মতো ঘন হয়ে যাবে তখন চুলার জ্বাল কমিয়ে দিতে হবে। ঝুলিয়ে রাখা ছানাগুলোকে নামিয়ে গুড়া করে নিতে হবে। এবং তারপরে ছানাগুলোকে দুধের মধ্যে দিয়ে তিন থেকে চার মিনিট নেড়ে চেড়ে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

এভাবেই তৈরি হয়ে গেল দুধের ছানার তৈরি পায়েস। তারপর ঠাণ্ডা করে পরিবেশন করতে পারেন। পায়েসটি তৈরি করে ভালো ফলাফল পেতে না টেনে পুরো ভিডিওটি দেখতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *