এইভাবে কাচা কুলের আচার বানালে সময় লাগে কম, রেখে রেখে খাওয়া যাবে ১২ মাস। স্বাদ হবে একদম দুর্দান্ত, ভিডিও সহ বিস্তারিত রেসিপি!

নিজস্ব প্রতিবেদন: কাঁচা কুলের আচার খেতে পছন্দ করে না এমন লোক খুব কমই পাওয়া যাবে। কাঁচা কুলের আচারকথা শুনলে মুখে জল চলে আসে না এমন লোক আছে বলে মনে হয় না।কাঁচা কুলের আচার কথা শুনে আপনার মুখে জল চলে আসলো কি সত্যি তো।যে ঠিকই বুঝতে পেরেছে আজকে আমরা যে রেসিপিটি শেয়ার করতে যাচ্ছে সেটি হচ্ছে কাঁচা কুলের আচার।

নাতি দিদার কাছে আমি আচার খাওয়ার আবদার করলে দিদা কিভাবে আমের আচার বানায় সেই রেসিপি শেয়ার করেছে ইউটিউব। সত্যি দিদার আমের আচার বানানোর এই রেসিপিটি অসাধারণ।খুব সহজেই তিনি আমের আচার কিভাবে বানানো যায় সেটি দেখিয়ে দিলেন। কাঁচা কুলের আচার টি দেখতে এত লোভনীয় হয়েছে যে যে কারও জিভে জল চলে আসবে।

আমরা অনেকেই আছে যারা কাঁচা কুলের আচার খেতে খুবই পছন্দ করি কিন্তু বানানো ঝামেলা বলে আর বানাতে চাইনা।ফলের দোকান থেকে কিনে অস্বাস্থ্যকর আচার কিনে খায়। কিন্তু আমরা চাইলেই দিদারে রেসিপি দেখে খুব সহজে বাড়িতে বানিয়ে নিতে পারব কাঁচা কুলের আচার। যা হবে খুব সুস্বাদু এবং স্বাস্থ্যকর। এর জন্য যা যা উপকরণ লাগবে তা আমি নিচে দিয়ে দিলাম।

উপকরণ: আম-লবণ-হলুদের গুঁড়া-শুকনা রিচ-পাঁচফোড়ন-জিরা-সরষে-কাঁচা মরিচ-সরষের তেল-শুকনো মরিচের গুঁড়া-মেথিরেসিপি; আচার তৈরি করার জন্য প্রথমে আপনাকে কাঁচা কুল কিনে আনতে হবে। তারপর কুল গুলোকে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর কুল গুলো দত্তের হিসেবে জানা থাকে এজন্য শুকনো কাপড় দিয়ে মুছে নিতে হবে।এর সাথে লবণ এবং হলুদের গুঁড়ো মিশিয়ে ভালোভাবে রোদে শুকোতে দিতে হবে দিতে হবে।

অন্য একটি কড়াইতে শুকনা মরিচ মিহি জিরা পাঁচ ফোড়ন ভেজে নিতে হবে সাথে সরষে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে এগুলোকে ভালোভাবে বেটে অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে।অন্য একটি কড়াইতে সরিষার তেল গরম করতে হবে। ছোট একটি বাটিতে করে ভাজা তেল নিয়ে মশলা গুঁড়ো মিশিয়ে নিতে হবে সাথে ভিনিগার দিতে হবে। সেই মিশানো মসলাগুলো দিয়ে এরপর আমরা খেতে হবে।

মাখানো হয়ে গেলে গঙ্গা ঢেলে দিতে হবে । এরপর বাকি যে তেলুগুলো রয়ে গেছে সেগুলো উপর থেকে ঢেলে দিতে হবে। এই আচার বানানো হয়ে গেলে সাথে সাথে খাওয়া যাবেনা। এটিকে দুই দিন রোদে শুকিয়ে তারপর খেতে হবে।ব্যাস হয়ে গেল খুব সহজেই দিদার হাতে বানানো কাঁচা কুলের আচার।

এভাবে চাইলে আপনিও বানিয়ে নিতে পারেন আমের আচার। আরো ভালো ভাবে সবকিছু বুঝতে অবশ্যই ইউটিউবে ভিডিওটি দেখে নিবেন। ভিডিওটির লিংক নিচে দেয়া আছে সেখানে যে দেখে তারপর বানাবেন। আশা করি আপনিও চাইলে সহজেই খুব সুস্বাদু করে আচার বানিয়ে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *