জঙ্গলে দেখা মিলল বিরল প্রজাতির ১০ টি সাপ, যা প্রথম বার দেখেই নেটিজেনরা অবাক, তুমুল ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:বিষ বা বিষগ্রন্থি ও বিষদাঁতযুক্ত কয়েক প্রজাতির সাপ এই পৃথিবীতে রয়েছে। এই সাপদের শিকারের বা আক্রান্তের দেহে বিষদাঁতের মাধ্যমে বিষগ্রন্থি থেকে বিষ ঢেলে দেওয়ার বা বিষ ঢুকিয়ে দেওয়ার মাধ্যমে কার্যকর করে থাকে। তাই এই বিশ্বের টপ ভয়ংকর বিষাক্ত সাপের পরিচয় নিচে বর্ননা করা হলোঃকোরাল সাপ ইংরেজি নাম হলো লঙ গ্ল্যানডেড।

উত্তর আমেরিকার বাসিন্দা সাপ এই সাপ অত্যান্ত ভয়ানক। এদের বিষে মৃত্যু নিশ্চিত হয়ে থাকে। এই সাপের বিষ খুব দ্রুত ছড়ায়। এরা নিজের জাত অথবা বিষাক্ত সাপ কে শিকার করে খায়। এরা সাড়ে ছয় ফুট লম্বা হয়ে থাকে এদের বিষ এরা অতি তাড়াতাড়ি মানুষের শরীলে ছারতে পারে এদের ছোবল খুব মারাত্নক হয়ে থাকে।সরিসৃপ ও প্রানীকুলের মধ্যে সবচেয়ে বেশি বিষাক্ত সাপ হলো বেলচারস সী স্নেক।

এর বৈজ্ঞানিক নাম হাইড্রোফিস বেলচেরি। এই সাপ ২য় প্রধান সাপ তাইপিন এর বিষ থাকেও ১০০ গুন বেশি বিষাক্ত হয়ে থাকে। এই সাপ সাধারনত অস্ট্রেলিয়ার উত্তর উপকূল এবং দক্ষিণ এশিয়ার উপকূলের সাগরের জলে এদের দেখা পাওয়া যায়। এই সাপের এক কামড়ে যতটুকু বিষ বের হয় তা দিয়ে প্রায় এক হাজার পূর্ন বয়স্ক মানুষের মৃত্যু নিশ্চিত করা সম্ভব। এরা সান্ত হয় এবং লাজুক প্রকৃতিক হয়ে থাকে।

এরা সমুদ্রে থাকে বলে মানুষের সংস্পর্শে খুব কম আসে। যারা সমুদ্রে মাছ ধরে তারা সাধারনত সাপের দংশনের শিকার হয়।এই সাপ টি ফর-ডি-ল্যান্স নামেও পরিচিত। এরা সাধারনত ব্রাজিলে বসবাস করে। এদের কে দক্ষিন আমেরিকা ও দক্ষিন মেক্সিকোতে দেখা মেলে। এরা হলুদ চোয়াল বিশিষ্ট্য টম্মিগফ হয়ে থাকে। এরা বিষধারী সাপের মধ্যে ৭ম বিষাক্ত সাপ। এই সাপ খুব রাগান্বিত হয় এবং খুব দ্রুত উত্তেজিত হয়।

এদের কে সামান্য উত্তেজিত করলেও মারাত্নক ভাবে ছোবল মারতে পারে। এদের দংশনে মৃত্যুর হারটাই বেশি থকে। এরা লম্বা প্রজাতির সাপ এরা প্রায় ১.৪ থেকে ২.৪ মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে।উপরে বিষাক্ত সাপের পরিচয় ও তাদের কার্যকলাপ সম্পর্কে আলোচনা করা হলো। সাপ গুলো থেকে সকলেই সাবধান হয়ে থাকতে হবে তবে সাপ কাটলে চিকিৎসা করা দরকার।

পরিশেষে এটাই বলবো সাপ বা যে কোন প্রানীকে আঘাত না করে তাদের কে সহানুভতি ও ভালবাসার চোখে দেখবো।এই সাপের বৈজ্ঞানিক নাম ডেনড্রোস্প্পিস ভাইরাস বলে আখ্যাইত করা হয়েছে। এরা পরিবার ভুক্ত এক প্রজাতির বিষধর সাপ। এই সাপ আফ্রিকায় পশ্চিমালীয় সবুজ মাম্বা নামে পরিচিত। পশ্চিমাঞ্চলীয় সবুজ মাম্বা অত্যন্ত সতর্ক, ভীরু এবং অতিমাত্রায় ক্ষিপ্ত ও দ্রুতগামী সাপ।

এরা অত্যান্ত ভয়ংকর সাপ।এরা মানুষ এর সম্মুখে আসেনা আর আসলে মানুষ এর রেহায় নাই, যা কে পাবে তার মৃত্যু নিশ্চিত। এদের বিষ অত্যান্ত মারাত্নক। কেউ কেউ এই প্রজাতিটিকে বিশেষত আক্রমণাত্মক সাপ হিসাবে বিবেচনা করেন না, তবে অন্যরা পরামর্শ দিয়েছেন যে তারা অত্যন্ত নার্ভাস এবং কোণে ঘেরাও করার সময় আক্রমণাত্মক আক্রমণ করার ঝুঁকিতে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *